জ্যৈষ্ঠ অমাবস্যার সময়সূচি ও গুরুত্ব। জৈষ্ঠ অমাবস্যায় বিষয়াবলী – joygita.com

জ্যৈষ্ঠ বা জ্যেষ্ঠা অমাবস্যা:

এটি হিন্দু পঞ্জিকার ও বাংলা সনের একটি মাস। ভারতের জাতীয় নাগরিক পঞ্জিকার জ্যৈষ্ঠ হল বছরের তৃতীয় মাস। বাংলা পঞ্জিকায় জ্যৈষ্ঠ দ্বিতীয় মাস।চন্দ্র বর্ষপঞ্জিতেও জ্যৈষ্ঠ অমাবস্যা শুরু হয় এবং এটি বছরের তৃতীয় মাস।ঐতিহ্যগতভাবে, জ্যেষ্ঠ উচ্চ গ্রীষ্মের সাথে যুক্ত এবং গ্রেগরীয় বর্ষপঞ্জির মে –জুন এর সাথে মিলে যায় । তামিল ভাষায়, মাসটি আনি নামে পরিচিত। সৌর পঞ্জিকার তৃতীয় মাস, যা জুনের মাঝামাঝি থেকে শুরু হয়।বৈদিক জ্যোতিষে, জ্যেষ্ঠ সূর্যের বৃষ রাশিতে প্রবেশের সাথে শুরু হয়।

জ্যৈষ্ঠ অমাবস্যার সময়সূচি ও গুরুত্ব।
জ্যৈষ্ঠ অমাবস্যার সময়সূচি ও গুরুত্ব

জ্যৈষ্ঠ অমাবস্যায় সময়সূচি 2023:

হিন্দু পঞ্জিকার মতে ২০২৩ সনের ১৪৩০ বঙ্গাব্দের ‍১৮ মে রোজ বৃহ:পতি বার ৯:৪২ হতে অমাবস্যা আরম্ভ হবে ।পরদিন ১৯ মে রোজ শক্রবার ০৯:২২ ঘটিকা।আর যারা অমাবস্যা উপবাস থাকবেন ১৯ মে বৃহ:স্পতিবার।

জ্যৈষ্ঠ অমাবস্যার গুরুত্ব:


জ্যৈষ্ঠ অমাবস্যা তিথির বিশেষ গুরুত্ব রয়েছে হিন্দু ধর্মে। এই অমাবস্যায় গঙ্গা স্নান, দান, পূজা-পাঠ করারও বিশেষ তাৎপর্য রয়েছে। অনেকে এই দিনে ব্রতও পালন করেন। বিশ্বাস করা হয় যে, এই দিনে এই নিয়মগুলি মেনে চললে মনের সমস্ত ইচ্ছা পূর্ণ হয়। জ্ঞানে-অজ্ঞানে করা পাপ ও দোষ থেকে মুক্তি মেলে, পাশাপাশি পুণ্যা প্রাপ্তিও হয়। জ্যৈষ্ঠ মাসের অমাবস্যা তিথিতে মা কালীকে ফলদান করলে, শুভ ফল প্রাপ্তি হয়। তাই জ্যৈষ্ঠ মাসের অমাবস্যাকে ফলহারিণী অমাবস্যাও বলা হয়ে থাকে। ফলহারিণী কালীপূজা করলে অর্থ, কর্ম, বিদ্যা, দাম্পত্য এবং প্রেম-ভালবাসার ক্ষেত্রে শুভ ফল প্রাপ্ত হয়।  

অমাবস্যায় করণীয় কাজ সমূহ:

১) এই দিন অশ্বত্থ এবং বড় গাছের পূজা করুন।

২) অশ্বত্থ গাছে সুতো বাঁধুন এবং কাঁচা দুধ অর্পণ করুন।

৩) গরু, কুকুর এবং কাক-কে খাবার দিন।

৪) এই দিন পূর্বপুরুষদের উদ্দেশে তর্পণ করা উচিত।

৫) কালো তিল দান করলে উপকার মেলে।

অমাবস্যায় বর্জনীয় কাজ সমূহ:

১) এই দিনে আমিষ জাতীয় খাবার এবং অ্যালকোহল গ্রহণ এড়ানো উচিত।

২) এই দিনে কাছ অন্যের কাছে থেকে ধারে টাকা নেবেন না।

৩) এই দিনে কোনও নতুন দ্রব্যাদি না কেনা উচিত।

এসব সকল নিয়ম মেনে চললে জীবন এ নানা রকম বিপদ ও দুর্ঘটনা থেকে সৃষ্টিকর্তা রক্ষা করবেন। তাই অমাবস্যা তিথি সকল হিন্দুদের মানা অত্যাবশকীয়।


Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top